Sunday 27 July 2014

'হৃদয়ের কথা বলিতে ব্যাকুল' ♥♪♥

[উত্সর্গ: প্রীতিলতা]

আমার অনুজ, বাহার, এর কাছ থেকে অনেক মজার মজার গল্প শুনেছি। শুনবেন, একটা মজার গল্প? সম্প্রতি এক জাপানী কর্মকর্তা বেশ কিছুদিন বাংলাদেশে কাজ করেছেন। একটু একটু করে বাংলা শিখে ফেলেছেন। আজ উনার বিদায়-সম্বর্ধনা। এই সভায় ওই জাপানী'র বেশ কয়েকজন সহযোগী কর্মকর্তা বক্তৃতা দিলেন - ক্যামন কেটেছে কর্মময় দিনগুলো একসাথে। নোতুন কিছু শেখার ক্ষেত্রে জাপানীদের আগ্রহ অপরিসীম। একটা পকেট নোটবুক ও কলম এদের নিত্য সঙ্গী। যাতে সহজেই ঝট করে টুকে নেয়া যায়। একারণেই বোধ হয় জাপানী-জাতি সৃজনশীলতায় শ্রেষ্ঠ।

এবার জাপানী কর্মকর্তার বক্তৃতার পালা। "আমি মুগ্ধ হয়েছি আপনাদের ভালবাসায়। আপনাদের মনোরম আতিথেয়তা ও আপ্যায়নে আমি রীতিমত অভিভূত। আপনাদের একটা জিনিস আমার খুব ভালো লেগেছে। আপনারা একে অপরকে 'দা বা 'দি বলে সম্বোধন করে থাকেন। কিন্তু আমাকে কেউ 'দা বলে ডাকেননি কেন বুঝতে পারিনি। আমাকে আপনারা আপনাদের মত আপন করে ডাকেননি। আমার খুব ভাল লাগতো যদি আপনারা আমাকে আপনাদের মত করে ডাকতেন।"

এবার সভাপতির বক্তৃতায় সুবোধ'দা বললেন, "আপনার নাম এমনই, যার সঙ্গে 'দা যোগ করলে আপনি ও  আপনার আসে-পাশের সবাই বিব্রত বোধ করবেন।" তাই আমরা সবাই কাউকে বিব্রত করতে চাইনি।"

এই দেখুন, আপনাদেরকেতো বলাই হয়নি আমাদের ওই জাপানী অতিথির নাম। ওই জাপানী কর্মকর্তার নাম ছিল 'বোকাচো'! শুভ-বিদায় মি. বোকাচো। আবার দেখা হবে মি. বোকাচো নিকোচু।

♥♪♥
শফিউল ইসলাম
কেমব্রিজ, ওন্টারিও, ক্যানাডা
রচনাকাল: ২০১৪ জুলাই ২৫
প্রকাশকাল: ২০১৪ জুলাই ২৬
শেষ সম্পাদনা: ২০১৪ জুলাই ২৮


ফটো: অন্তর্জাল
http://www.hairstyles123.com/hairstyles/japanese-hairstyles/page/2/
২০১৪ জুলাই ২৫


Hiroshima Bomb Dome, Japan, c1996 August (♥♪♥)


Hiroshima Peace Park, Japan, c1996 August (♥♪♥)


Huist Ten Bosch, LED Art Garden, Nagasaki, Japan ♥♪♥ 20111227-29

সৌজন্যে:
Life2Love
ShafSymphony
Vision Creates Value

No comments:

Post a Comment