Saturday 19 July 2014

আগুন ♥♪♥

[উত্সর্গ: দূরদর্শী চিত্রশিল্পী এস. এম. সুলতান ও মোস্তফা আজিজ-কে]

সত্তর-আশির দশকের কথা। তখন গ্রামে-গঞ্জে রেডিও-শোনার বেশ প্রচলন ছিল। বাংলাদেশ বেতার থেকে 'বশীর সাহেবের সংসার' শিরোনামে একটা ধারাবাহিক অনুষ্ঠান প্রচার হতো। এই অনুষ্ঠানে মূলত: পরিবার-পরিকল্পনা, জন্ম-নিয়ন্ত্রণ, কুসংস্কার, বহু-বিবাহ ও বাল্য-বিবাহ ইত্যাদি বিষয়ে আলোকিত আলোচনা ও শিক্ষামূলক স্বল্প-দৈর্ঘ্যের নাটিকা প্রচার করা হতো। সমস্যা-সংকট থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে একটু একটু করে অনুষ্ঠানটি বেশ জনপ্রিয় হয়ে উঠতে থাকে। এই জনপ্রিয়তার আরো একটা বিশেষ কারণ - অনুষ্ঠানগুলো প্রচার হতো গ্রামের সহজ-সরল ভাষায়।

বেশ স্বচ্ছল ও বিত্তশালী বশীর সাহেব আবারও তাঁর পুত্রের  বিয়ের জন্য পাত্রী দেখতে গেছেন। কিন্তু এবারও বহু-বিবাহিত বশীর সাহেব পাত্রীকে তাঁর নিজের জন্যই বেশী পছন্দ করেছেন। প্রতিবার উনি পুত্রের জন্য পাত্রী খুঁজতে গিয়ে নিজেই পাত্র সেজে বিয়ে করে বসেন। এ ব্যাপারে বহুরুপী বশীর সাহেবের পড়শীদের কৌতুহলের সীমা নেই। শুনুন তাহলে, আমার স্মৃতির পাতা থেকে একদিনের এক ধারাবাহিক অনুষ্ঠানের অংশ-বিশেষ। এক কৌতুহলী পড়শী ও বশীর সাহেবের এক চিলতে সংলাপ:

পড়শী: --- 'বশীর সাব, শুনলাম মিয়া দেখতি গিছলেন;  তা মিয়া দেখতি ক্যামন?'
বশীর সাহেব: --- 'মিয়া আমার খুব পছন্দ হয়ছে। বেশ সাজে-গুজে, লাল-টুক-টুকে একখান শাড়ী পরে আইছিলো; মনে হচ্ছিলো যেন কয়লার পাঁজায় আগুন নাগেছে।'

শুনলেন তো,  বশীর সাহেবের মুখে মেয়ের রূপের বর্ণনা! এবারও পুত্রধনের কপালে পাত্রী হলো না। এভাবেই বহু-বিবাহিত বশীর সাহেবের সংসার বড় হতে থাকে। সমাজ-সংসারের পরিধির রং বদলাতে থাকে।  সবুজ-স্বপ্ন ঝরে পড়তে থাকে। জনসংখ্যা বিস্ফোরণ প্রতিরোধে প্রত্যয়, প্রতিশ্রুতি ও পরিকল্পনার প্রয়োজন। সেসুত্রে সে সময় 'বশীর সাহেবের সংসার' অনুষ্ঠানটি বেশ ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হয়েছে - যার প্রতিফলন আমরা ইদানিং দেখতে পাই।


ফটো: Girl with Sugarcane, S.Ilayraja (India), Facebook, 2014 July 17 

♥♪♥
শফিউল ইসলাম
কেমব্রিজ, ওন্টারিও, ক্যানাডা
রচনাকাল: ২০১৪ জুলাই ১৮
প্রকাশকাল: ২০১৪ জুলাই ১৯

সৌজন্যে:
Life2Love
ShafSymphony
Vision Creates Value

No comments:

Post a Comment