Saturday 26 July 2014

রুপালীর সোনালী স্বপ্ন ♥♪♥

[উত্সর্গ: দূরদর্শী চিত্রশিল্পী এস. এম. সুলতান ও মোস্তফা আজিজ-কে]

রুপালী বেশ সুন্দরী ও শিল্পমনা। অপূর্ব গানের গলা! নব্বই দশকে ডাক্তারী পাশ করে চাকরি শুরু করেছে ঢাকার একটা ক্লিনিকে। সেখানেই অল্প-স্বল্প পরিচয় সৈকতের সাথে। সৈকত, একজন প্রকৌশলী, এই ক্লিনিকের প্রশাসক। কমনওয়েলথ বৃত্তি নিয়ে বিদেশ যাবার প্রস্তুতি নিচ্ছে। এই সময় এক বন্ধু রুপালীর বিয়ের প্রস্তাব আনলো সৈকতের সাথে।

সময় সীমিত। সবকিছু দ্রুত-গতিতে হতে হবে। রুপালীর আশীর্বাদের জন্য আংটি কেনা হয়েছে। এক সন্ধ্যায়  সবকিছু ঠিকঠাক হওয়ার কথা। রুপালীর মা, একজন লাইব্রেরিয়ান, ফোন করেছেন ক্লিনিকের ব্যবস্থাপনা-পরিচালককে। রুপালীর পরিবারের অন্য বিয়েগুলোতে দেল-মোহর ঠিক হয়েছে তিন লাখ টাকা। এটা রুপালীর ক্ষেত্রেও প্রযোজ্য।

উনি জানতে চাইলেন, আপনি কি বলতে চাইছেন, "আমরা যদি আপনার প্রস্তাবে রাজি না থাকি তাহলে আজ সন্ধ্যায় আমাদের আসার দরকার নেই? আমরা আপনার এই প্রস্তাবে রাজী হলে আপনাকে জানাবো।"  সৈকত ও সৈকতের বন্ধুরা ওই প্রস্তাব ও প্রস্তাব প্রদানের কৌশল ও ধরণে বেশ বিব্রত। রুপালী-সৈকতের সোনালী-স্বপ্নের শেষ এখানেই!

কিছু মানুষের 'প্রাইড এন্ড প্রেজুডিস' এর জন্য রুপালীদের সোনালী স্বপ্ন '...এমনই এসে ভেসে যায় ...।' সৈকত সুদূর থেকে যায়। 'কোন সুদূর, সেই স্বপ্নপুর ...?'


ফটো: 'দ্য স্টর্ম' পেইন্টিং ১৮৮০

♥♪♥
শফিউল ইসলাম
কেমব্রিজ, ওন্টারিও, ক্যানাডা
রচনাকাল: ২০১৪ জুলাই ১৯
প্রকাশকাল: ২০১৪ জুলাই ২৬

সৌজন্যে:
Life2Love
ShafSymphony
Vision Creates Value

No comments:

Post a Comment