Sunday 8 June 2014

বাঁচতে শেখা ♥♪♥

[উত্সর্গ: ডা: মনোজ ও আমার বন্ধুর মানবিক মূল্যবোধ - যা আমাদের বাঁচতে শেখায়। 'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি....']

আশির দশক। কলেজের পাঠ শেষ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়।'রৌদ্র-ছায়া'য় সচরাচর আমরা নিশাচর প্রাণী। বৃষ্টিভেজা নিঝুম রাত্রি। বৃষ্টির টাপুর-টুপুর ছন্দে ঘুমিয়ে পড়েছি। হঠাত্ দরজায় কড়া-নাড়া। এত রাতে, এমন কড়া-নাড়া কখনো শুনিনি। শুনেছি এখানে গভীর রাতে চরমপন্থীরা বিশেষ অপারেশন চালিয়ে থাকে। বৃষ্টি, মেঘের গর্জন ও কড়া-নাড়ার শব্দ। কে? শুনি সহপাঠি বন্ধুর কন্ঠস্বর! দরজা খুলি।

এই তুমুল বৃষ্টিতে গ্রামের অনেকটা মেঠোপথ পাড়ি দিয়ে সে আমার কাছে এসেছে। সাথে টর্চ-লাইট ও বাই-সাইকেল। একটা বাচ্চা মেয়ের জীবন বাঁচাতে হবে? 'টিটেনাস - কম্পন থামানো যাচ্ছে না - শেষ পর্যায়ে।' ওমা! আমি কি ডাক্তার? 'এত রাতে এই বৃষ্টিতে কোনো ডাক্তার কোনো অজ-পাড়া-গাঁয়ে যাবেনা - তা আমি জানি। কিন্তু তুই বললে হয়তো যাবে। তাই তোর কাছে আসা।'

শৈলকুপা স্বাস্থ্য-প্রকল্প যখন স্থাপিত হয় - তখন আমার চাচা ছিলেন থানা স্বাস্থ্য প্রশাসক। সেসূত্রে, হাসপাতালের সব ডাক্তার ও কর্মচারীরা আমাদের বিশেষ পরিচিত। আমি আর কথা না বাড়িয়ে ঝটপট তৈরী হয়ে বেরিয়ে পড়লাম। হাসপাতালে তখন দু'জন নোতুন ডাক্তার। আজ আবার একজন ডাক্তারের বাসর রাত। আর তাই প্রথমে অন্য তরুণ ডাক্তারের কাছে গেলাম। সে এত রাতে - এই বৃষ্টিতে ওই অজ-পাড়া-গাঁয়ে যেতে পারবেন না - সাফ জানিয়ে দিলেন।

এখন আমাদের শেষ ভরসা ডা: মনোজ। আজ তাঁর বাসর রাত। ডা: মনোজ আর আমি মোটর সাইকেল-এ আমার বন্ধুর বাই-সাইকেল-কে ফলো করছি। চিকিত্সা দিয়ে ফিরে আসার সময় আমরা দূর্ঘটনার কবলে পড়ি - একটা শিয়ালের সাথে ধাক্কা খেয়ে আমরা দুজনেই লুটিয়ে পড়ি রাস্তার পাশে। তারপর ওই রাতে ডা: মনোজ আমাকে হাসপাতালে ব্যান্ডেজ করে বাসায় পৌছে দিলেন। এইকারণে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মিস করি। ইচ্ছে ছিল ইংরেজী সাহিত্য পড়ব। তা হলো না।

যাই হোক, সেই রানীনগরের সেই মেয়েটি এখনো বেঁচে আছে! আর আমার অবাক রাতের সেই সহপাঠি বন্ধু এখন থাকে মন্ট্রিয়ল, ক্যানাডা। ওই ডাক্তার যিনি জরুরী জীবন বাঁচাতে সাড়া দেননি, তিনি ডাক্তার হয়েছেন বটে; মানুষ হয়ে ওঠেননি। যতদিন বাঁচবো, আমার মনোজগতের মনের মানুষ হয়ে থাকবেন ডা: মনোজ। আমাদের চারিদিকে ডা: মনোজ ও ওই বন্ধুর মতো আরো মানুষ চাই। যাঁদের মানবিক মূল্যবোধ আমাদের বাঁচতে শেখায় ও গাইতে শেখায়  'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি...।'

♥♪♥
শফিউল ইসলাম
ক্যামব্রিজ, ওন্টারিও, ক্যানাডা
২০১৪ জুন ০৮

সৌজন্যে:
Life2Love
ShafSymphony
Vision Creates Value


এই সেই 'রৌদ্র-ছায়া'র এক টুকরো স্মৃতি - সেই অবাক রাতের কড়া-নাড়া ...। মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি...।'

No comments:

Post a Comment