Saturday, 21 June 2014

মৌ-লোভী ♥♪♥

[উত্সর্গ: দূর আকাশের তারা দূরদর্শী মওলানা আবুল কালাম আজাদ ও আরজ আলী মাতুব্বর]

কিশোর কালের কথা। শৈলকুপা পাইলট স্কুলে পড়ি। আমাদের এক অগ্রজ বন্ধু - তখন সহপাঠি। পুথিগত পড়াশুনায় তাঁর মোটেই মনোযোগ নেই। কিন্তু দূরদর্শী-দুষ্টুমীতে তাঁর জুড়ি নেই। ধর্মের নাম ভন্ডামীর বিরুদ্ধে তাঁর বলিষ্ঠ তিরস্কার করে সে অনেক সময় অনেক পুরস্কার জিতেছে ও আমাদের অনাবিল আনন্দ দিয়েছে। শুনুন তাহলে আমাদের আনন্দধারার এক চিলতে চিত্রপট!

এক স্বপ্ন-সঞ্চারী শিক্ষক অনেক কিছু শেখাতেন। আমাদের সবাইকে মুখস্থ করিয়ে ছাড়লেন - 'গ্রামার পাঁচ প্রকার: অর্থগ্রাফী, ইটিমোলোজী, ন্যারেশন, পান্চুয়েশন ও সিনট্যাক্স।' এখনো মনে আছে। কখনো ভুলিনি। চমত্কার আবৃত্তি করতেন নজরুল-সুকান্ত-রবীন্দ্রনাথের জনপ্রিয় কবিতা। একদিন স্কুলে এক ভিন্নধর্মী আয়োজন। উপস্থিত রচনা প্রতিযোগিতা। বিষয়বস্তু নির্বাচন করতে হবে, উপভোগ্য হতে হবে, যথাসম্ভব সংক্ষিপ্ত হতে হবে।

শুনুন তাহলে দূরদর্শী-দুষ্টুমীতে পারদর্শী ওই বন্ধুর উপস্থিত-রচনার পান্ডুলিপির অংশ-বিশেষ:

'মৌ-লোভী'

'সূচনা:
ইহাদের প্রিয় পোশাক টুপী-পাঞ্জাবী-পায়জামা। ইহাদের মুখের নিম্নভাগ থেকে একপ্রকার রোম বাহির হয় - যা ছাগলা-দাঁড়ি হিসবে বহুল পরিচিত। ধর্ম-কর্ম করিয়া ইহারা জীবিকা নির্বাহ করিয়া থাকে।

দর্শন:
ইহারা শান্তির ধর্মে বিশ্বাসী। কিন্তু খুন-লুন্ঠন-ধর্ষণ ও নানা কুকর্মে বেশ সক্রিয় যা শান্তিপূর্ণ সহাবস্থানের অন্তরায়।

জীবিকা: 
পরাধীন-পরনির্ভরশীল-পরগাছা প্রকৃতির। ইহারা সাধারণত: অপরের বাড়িতে খাইয়া জীবন-ধারণ করিতে পছন্দ করে। ধর্ম ব্যবসা, ঝাঁড়-ফুক, পানি-পড়া, বাটি-চালান, চাঁদা-দান-বাক্স ও মাজার-শরীফ জাতীয় কার্য্যক্রম ইহাদের উপার্জনের প্রধান উপায়।

প্রাপ্তিস্থান: 
পৃথিবীর সব জায়গায় পাওয়া যায়। তবে, বাংলাদেশের নোয়াখালী জেলায় ইহারা প্রচুর পরিমাণে জন্মে। ইহারা জন্ম-নিয়ন্ত্রণ বিরোধী; দ্রুত বংশ-বিস্তারে বিশ্বাসী।

উপসংহার: 
ইহারা ভাবমূর্তি ও বিশ্বাসের পুজারী। বিজ্ঞান বিমুখী। প্রগতিশীল চিন্তা-চেতনার বিরোধী। স্বর্গ-লোভী। প্রচন্ড লোভী প্রকৃতির। তাই বুঝি এই প্রজাতিকে 'মৌ-লোভী' বলা হয়।'

প্রিয় পাঠক, কেমন লাগলো আমাদের বিজ্ঞ বন্ধুর অল্প-স্বল্প দুষ্টুমী? এবার সম্প্রতি প্রকাশিত নীচের ভিডিও-টি দেখুন। আমরা কবে মানুষ হবো?

শেয়ার করুন ও দেখুন মৌলভী না মৌ লোভী! - YouTube

মৌ্লভী নাকি মৌ লোভী - YouTube

মিথ্যা প্রচারণার বিরুদ্ধে বৃত্তান্ত একাত্তরের একটা প্রযোজনা, পরিচালনা মোহাম্মদ তানভীর



♥♪♥
শফিউল ইসলাম
কেমব্রিজ, ওন্টারিও, ক্যানাডা
২০১৪ জুন ২১

সৌজন্যে:
Life2Love
ShafSymphony
Vision Creates Value

No comments:

Post a comment