Sunday 9 February 2014

এক রিক্সাওয়ালার অল্প স্বল্প গল্প ♥♪♥

এক রিক্সাওয়ালার অল্প সল্প গল্প ♥♪♥
February 9, 2014 at 1:03pm
[♥♪♥ উত্সর্গ - 'আমার মুক্তি আলোয় আলোয় ....' যাদের আলোয় আমরা আলোকিত....]
১.
তুহীন ও রিক্সাওয়ালা ♥♪♥
রিক্সা চালানো শিখেছি 'রৌদ্র-ছায়া'য় - কবিরপুর, শৈলকুপায়| কেন শিখলাম? একটা সংকল্প - প্রয়োজনে রিক্সা চালাব...! রিক্সা চালিয়েছি ঢাকায়, শৈলকুপায় ও শ্রীমঙ্গলে| আমার বড় বোন পড়তেন ঢাকা ডেন্টাল কলেজে| তখন আমরা থাকতাম আজিমপুরে| প্রায় প্রতিনিয়ত আমি তাকে আনতে যেতাম| রিক্সাওয়ালাকে বলতাম, আমি চালাই? প্রথমে ইতস্ততো, তারপর পারদর্শীতা যাচাই| এভাবেই আমি রিক্সা চালানো রপ্ত করে ফেলি| একদিন আমি আজিমপুর থেকে টেক্সটাইল কলেজ, তেজগাও পর্যন্ত রিক্সা চালাই| আমার বন্ধু, তুহীন, খুব উপভোগ করলো - জ্বী না, আমার চালানো নয়! খুব সহজেই সবার চোখে পড়া যায় - একারণেই! এর পর তুহীন টেক্সটাইল কলেজের ভিপি নির্বাচিত হয়| তারপরেও আমরা যখন একসাথে চলতাম, তুহীন বলতো, তুই চালাবি? রিক্সাওয়ালার পাশে বসে তুহীন গল্প জুড়ে দিতো| আমই চালাতাম আর গল্পগুলো শুনতাম| আমার খুব ভালো লাগতো ও কতো সহজে সাধারণ মানুষের সাথে মিশে যেতে পারতো! তুহীন আজ পরপারে| অজানার দেশে বসবাস! জানিনা আমার মতো কোনো রিক্সাওয়ালা ওর ভাগ্যে জুটেছে কিনা? 
২. 
এক শিল্পপতি ও অল্পপতির অল্প স্বল্প গল্প  ♥♪♥
সম্প্রতি রিক্সা চালিয়েছি শ্রীমঙ্গলে| যাত্রী হয়ে বসলো আমার প্রিয় কয়েক বন্ধু! এদের একজন এখন বিশাল শিল্পপতি| ও যখন অল্পপতি ছিলো, তখন আমার মতই হ্যাংলা-পাতলা ছিলো| ইদানিং ওর শিল্পের মতই শরীরের প্রসার হয়েছে! বিশাল বপু নিয়ে যখন আমার রিক্সায় উঠলো - তখন মনে হলো 'সমগ্র বাংলাদেশ ৫ টন!' তারপর তার সহধর্মীনীর বায়না, সেও চড়বে! একসাথে? মামার বাড়ি! 'আমি যাই বঙ্গে, কপাল যায় সঙ্গে!'

এই শিল্পপতির অনেক গুণ| যেমন বিত্ত, তেমন চিত্ত| বিশাল শিল্পপতি হয়েও এখনো ভুলে যায়নি সে নিজেও একদিন অল্পপতি ছিল| আর তাই সময় সুযোগ হলেই এখনো জমে ওঠে অল্প সল্প সমাবেশ| আমি বলি শিল্পপতি ও অল্পপতিদের আড্ডা| সেই শিল্পপতিরও শখ হলো সেও রিক্সা চালাবে| প্রায় দশ হাজার শ্রমিক চালাতে পারে| পরবেনা একটা রিক্সা চালাতে? সেদিন সে বুঝতে পারলো এটা মোটেই সহজ কাজ নয়! একদিন আপনাদেরকে সে রিক্সা চালানোর ছবি দেখাবো!  দেখে-শুনে মনে হতি পারে: 'চোদনের নাম - কুস্টা কাটা!'
৩.
'আমি আফারে চালাবো ....' ♥♪♥
ঠিক রিক্সাচালক হয়ে হওয়া ওঠেনি! সেই রিক্সাচালক এখন প্রবাসে গাড়ি চালায়| একদিন সে ফেসবুকে এক পুরোনো রিক্সা-যাত্রীর সাথে চ্যাট করলো| শুনবেন তাদের আলাপের অংশ বিশেষ:
:আফা আমার অনেক উন্নতি হয়ছে| এখন আমি ড্রাইভার! আপনি এখানে আসলে আমি আপনাকে ড্রাইভ করবো|
:ওই ড্রাইভার, এইটা বাংলা ভাষার মাস| বাংলায় ক'ও|
:আমি আফারে চালাবো...!

চলবে ...!

♥♪♥
শফিউল ইসলাম 
কানাডা 
২০১৪ ফেব্রুয়ারী ০৯
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা
♥♪♥ হস্তশিল্পীর কারুকাজ: রিক্সা


এক রিক্সাওয়ালার অল্প সল্প গল্প ♥♪♥

No comments:

Post a Comment