Sunday 26 February 2012

রবার্ট কাকুর সাথে এক টুকরো স্বর্ণস্মৃতি


ডঃ এ,টি,এম, শরিফুল ইসলাম (স্বপন)

সন তারিখ ঠিক মনে নেই, সম্ভবতঃ ৯/১০ বছর আগেকার কথা। প্রবাস থেকে শৈলকুপা গ্যাছি সপ্তাহখানেকের জন্য। শৈলকুপা বাজারের কোন এক দোকানে রবার্ট কাকুর সাথে দেখা?
একসঙ্গে অনেকগুলো প্রশ্নঃ  
স্বপন, কেমন আছো?
কবে আসলে?
কদ্দিন পর আসলে?
আমাকে চিনতে পারছ?
সালাম বিনিময়ের পর উনি কাছে ডাকলেন, সস্নেহে পাশে বসালেন।

আকস্মিকভাবে জিজ্ঞেস করলেন, তোমার কাছে কি কোন কলম বা পেন্সিল আছে?
আমি বললাম, কাকু পেন্সিল নেই তবে কলম আছে।
বন্ধু বান্ধবদেরকে উপহার দেবার জন্য আমার ঝোলায় বেশ কয়টি জাপানী গোল্ডেন নিব কলম ছিল। একটি কলম কাকুর হাতে দিয়ে উনার আগের প্রশ্নগুলোর উত্তর দেবার প্রচেষ্টা করলাম।

কিছু বুঝে উঠার আগেই হঠাৎ করে ঐ দোকানেরই একটি খাতা থেকে কাগজ ছিঁড়ে আমার ছবি আঁকা শুরু করলেন। বললাম, আমি তো কোন সেলিব্রিটি বা বিখ্যাত কেউ নই; আমার ছবি কেন আঁকছেন কাকু! কাকু বললেন, তুমি কে, কতটুকু- ওসব তুমি বুঝবে না; ওগুলো আমরা বুঝবো।

মিনিট সাতেক পর আমার পোট্ট্রেট আর কলমটা ফেরত দিয়ে বললেন, তোমার ছবি তোমাকেই প্রেজেন্ট করলাম; দেখোতো নিজেকে চিনতে পারো কিনা!

আমিও কাকুকে দুটো কলম প্রেজেন্ট করতে চাইলাম।
জানতে চাইলেন, দুটো কেন?
একটিঃ আপনার ছবি আঁকার ইচ্ছেতে আমাকে মডেল হিসেবে নির্বাচন করার জন্য;
আর দ্বিতীয়টি হোল শুধুমাত্র আপনাকে, অর্থাৎ আপনার মতো একজন অকৃত্রিম বিস্ময়কর চিত্রকরকে যাকে আমি, আমরা, বা শৈলকুপাবাসীরা এখনো আবিস্কার করতে পারিনি।
চোখে চোখ রেখে এক অব্যক্ত পরিভাষায় আমার দেয়া সামান্য উপহার দুটো কলম কাকু গ্রহণ করলেন। মনে হল, সুস্পষ্ট কার্যকরণ না জেনে উনি সহজে কারুর দেয়া কোন উপহার গ্রহণ করতে মোটেই অভ্যস্ত নন।

ইনিই হলেন,
আমার রবার্ট কাকু,
আমাদের রবার্ট কাকু,
আমাদের পূর্বসুরীদের রবার্ট ভাই
শৈলকুপার এক অনন্যসাধারণ প্রকৃতিজাত প্রতিভা;
যিনি সবার অজ্ঞাতে, নীরব অভিমানে,
আমাদের সর্বশ্রেষ্ঠ অবিভাবক, ভরসার একমাত্র ভরকেন্দ্র,
সুমহান স্রস্টার রাহে চলে গেলেন।

১০ই মে, ২০১২
..........................................................................................................
সুন্দর সমালোচনার প্রত্যাশায়ঃ
ডঃ এ,টি,এম, শরিফুল ইসলাম
(এমবিবিএস, পিএইচডি)
ইমেইলঃ drsharif_1@yahoo.com
মোবাইলঃ ০০৮১-৮০-৩৩৭৪-৬৩৪১

Jewel Hasan advised that Robert kaka passed away on 2012 Feb 07.

No comments:

Post a Comment