Saturday, 31 December 2011

বিস্ময়কর সৃষ্টি :: শিকড়ের স্বীকৃতি ♥♪♥

নূরুন্ নাহার


বিস্ময়কর সৃষ্টি

শিল্পী মুস্তাফা মনোয়ারের পাপেট সব ধরনের মানুষের মন ছুঁয়েছে। এই পাপেট পর্বটা শিশুদের মনে অসম্ভব নাড়া দিয়েছে। শিশুরা চমৎকার করে বিনোদনের মাঝে নীতিকথা শিখতে পারছে এবং সাথে সাথে তাদের মানসিক বিকাশও ঘটাচ্ছে।
বাংলাদেশ টেলিভিশনে মনের কথাঅনুষ্ঠানটি খুব শিক্ষনীয়। ছবির মাঝে যে মনের কথা বলা যায়, সোনামনিরা তা শিখছে। রং-এ হাত ডুবিয়ে সেই হাতের ছাপ দিয়ে কি চমৎকার করে ছবি তৈরির কৌশল শিখছে বাচ্চারা।
কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমানের পরিবেশনায় এসো গান শিখিঅনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনের একটি জনপ্রিয় অনুষ্ঠান। এ অনুষ্ঠানটি মুস্তাফা মনোয়ারের পরিকল্পনায় গড়া। এই অনুষ্ঠানের মিঠু ও মন্টিও তাঁরই সৃষ্টি। পাপেট শিল্পের আর এক সত্তা আমরা এসো গান শিখিঅনুষ্ঠানের মিঠুমন্টির মাঝে খুঁজে পাই।
প্রতিভার অন্বেষণে টেলিভিশনে নতুন কুঁড়িঅনুষ্ঠানটি আমরা উপভোগ করেছি। এ অনুষ্ঠানটিও মুস্তাফা মনোয়ারের পরিকল্পনার ফসল। আজ এমন অনেক অনুষ্ঠান আমরা বিভিন্ন চ্যানেলে পাই, কিন্তু এর শেকড় নতুন কুঁড়িঅর্থাৎ শিল্পী মুস্তাফা মনোয়ার।
মুস্তাফা মনোয়ারের পরিচালনায় ও প্রযোজনায় বাংলাদেশ টেলিভিনের পর্দায় তিনটি নাটক আমরা খুব উপভোগ করেছি। যা ইতিহাস হয়ে গেছে। নাটক তিনটি যথাক্রমে ডাকঘর, মুখরা রমণী বশীকরণ ও রক্তকরবী।

প্রকাশ সূত্র  :
নাগরিক সম্বর্ধনা ২০১১ শৈলকুপা, ঝিনাইদহ
মুস্তাফা মনোয়ার
শিকড়ের স্বীকৃতি 


No comments:

Post a comment