Sunday 30 November 2014

আব্দুর রাজ্জাক (অধ্যাপক) ♥♪♥ Abdur Razzaq (Professor)




অধ্যাপক আব্দুর রাজ্জাক  জ্ঞান তাপস :: PC: FB Delwar Elahi

LikeLike ·  · Stop Notifications · Share
  • Shafiul Islamhttps://www.facebook.com/photo.php?fbid=384585798364049&set=a.288041088018521.1073741828.100004378957207&type=1&theater
    অধ্যাপক আব্দুর রাজ্জাকঃ মৃত্যুবার্ষিকীর শ্রদ্ধা
    .....................................................................
    দেলওয়ার এলাহী
    এক শত বছর আগে আমাদের এই অঞ্চলে অর্থাৎ আজকের বাংলাদেশে একজন সক্রেটিসের জন্ম হয়েছিল।জ্ঞান সাধনাকেই তিনি জীবনের ব্রত করেছিলেন।
    এই সাধনার স্তরকে এমনই এক উচ্চ শিখরে নিয়ে গিয়েছিলেন যে, প্রাতিস্টানিক সনদ তাঁকে মোহজালে আটকাতে পারেনি। এমনকি পিএইচ,ডি ডিগ্রীর জন্য গবেষণা করেও তিনি অভিসন্দর্ভ জমা দেননি। তৎকালীন বিশ্বখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী হেরল্ড লাস্কির অধিনেই তিনি(Political parties in India)গবেষণা করছিলেন।পণ্ডিত লাস্কির সান্নিধ্যই ছিল এই সাধকের কাছে বড়; ডিগ্রী নয়।তাই লাস্কির আকস্মিক মৃত্যুতে পিএইচ,ডি তাঁকে মোহজালে আটকাতে পারেনি।অতএব এই ডিগ্রীও তিনি নেননি।
    সারা জীবন শিক্ষকতা করেছেন, কিন্তু পদোন্নতি হয়নি।সেদিকে তাঁর কোন মোহই ছিল না।তাঁর ছাত্ররাই একে একে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছেন।তিনিই শুধু তপস্যার মত শিক্ষকতা করেছেন; শিক্ষা বিস্তারের সাধনায়।
    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে স্যার ডাকতেন।তিনিই এই সাধককে জাতীয় অধ্যাপক উপাধি দিয়ে সম্মানিত হয়েছিলেন।
    বাঙ্গালী জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা এই সাধক আমাদের অঞ্চলে তাঁর সাধনালব্ধ জ্ঞানের মধু ছড়িয়ে দিয়েছিলেন মৌমাছির মত কিছু জ্ঞানের মধু আহরককে।আমাদের ভূখণ্ডে তাঁরা প্রত্যকেই সেই অমল মধু ঢেলে দিচ্ছেন আমাদের জাতির শিশু জিহ্বার অগ্রভাগে।যার আস্বাদনে এই জাতি বলিয়ান হয়ে উঠছে;প্রাণশক্তি অর্জন করে কর্মযজ্ঞে জীবনেরই গান গাইছে।
    হার্ভার্ড,অক্সফোর্ড ইত্যাকার বিশ্ববিদ্যালয় তাঁকে ফেলো করে সম্মানিত করেছেন। দিল্লী বিশ্ববিদ্যালয় তাঁকে ডি,লিট্‌ উপাধি দিয়ে সম্মানিত করেছেন।
    সত্যিকার অর্থেই বাংলা মায়ের এক প্রাকৃত সন্তান তিনি।১৯৯৯ সালের ২৮ নভেম্বর তিনি আমাদের এই মোহের পৃথিবী থেকে বিদায় নিয়ে চলে গিয়েছেন নির্মোহের অবিনশ্বর আলোর অংশ হয়ে।
    (ধর্মীয় উন্মাদনায় বিভোর হয়ে আমাদের জাতি বিস্মৃত হয়ে যাচ্ছে তার অমল আলোকিত মানুষদের। জাতির বিবেক তকমাধারি সেই সাংবাদিক সাহিত্যিকরাও এই প্রক্রিয়ায় বুঁদ হয়ে বোধোদয় হারিয়ে ফেলছেন।
    একজন আব্দুর রাজ্জাকের মৃত্যুদিবসে জাতীয় প্রচার মাধ্যমে কোন কথা নেই !টকশো ওয়ালা আব্দুর রাজ্জাক সম্পর্কে কথা বলার কাউকে পায়না! জাতীয় পত্রপত্রিকা আব্দুর রাজ্জাককে নিয়ে কাউকে আলোচনার আহ্বান জানায় না! এক অন্ধ উন্মাদনায় বিভোর হয়ে আছে বাংলাদেশ !আমাদেরকে এখনই সজাগ হতে হবে,উনসত্তরের মত,একাত্তরের মত।)
    অধ্যাপক আব্দুর রাজ্জাক। আমাদের কালের সক্রেটিস। এক অনন্য জ্ঞানতাপস।
    তাঁর অবিনশ্বর স্মৃতির প্রতি আমার বিনম্র শ্রদ্ধা।


No comments:

Post a Comment